ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 5 months ago

সিরিয়ায় স্থায়ী যুদ্ধবিরতির লক্ষ্যে ঐকমত্য



গৃহযুদ্ধ কবলিত সিরিয়ায় একটি সেফ জোন বা নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় একমত হয়েছে রাশিয়া ও তুরস্ক।‍ শুক্রবার জাতিসংঘে এ কথা জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে মার্কিন নেতৃত্বাধীন জোট তাদের প্রতিশ্রুত কাজ করতে পারেনি।
এ ছাড়া সেখানে মানবিক সহায়তাও জরুরি।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, সিরিয়ায় নিজেদের বিরোধের অবসানে দুই পক্ষের মধ্যেই ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এর আগে মঙ্গলবার সিরিয়ায় যুদ্ধবিরতির একটি উপায় খুঁজে বের করতে টেলিফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউস এবং রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের পৃথক বিবৃতিতে দুই নেতার এ আলাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার দুর্দশা সব সীমা অতিক্রম করেছে। সেখানে সহিংসতা বন্ধে সব পক্ষের অংশগ্রহণে প্রয়োজনীয় সবকিছুই করতে হবে। টেলিফোন আলাপে দুই নেতা এ বিষয়ে একমত হয়েছেন। অন্তরঙ্গ আলোচনায় সিরিয়ায় মানবিক সহায়তার জন্য একটি নিরাপদ বা সংঘাতমুক্ত অঞ্চল গঠনের বিষয়টিও উঠে আসে।