ব্রেকিং নিউজঃ

Published: 1 month ago

ভারত চলে বাপের নামে, রহস্য জানেন?



বাংলা রিপোর্ট ডেস্ক

 

বংশ নিয়ে প্রায়ই আলোচনা হয় ভারতে। বংশের হাল ধরে আজো অনেকেই টিকে আছেন। অনেকে আবার তার চেয়েও এগিয়ে। তবে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, ভারতের বৈশিষ্ট্যই বংশপরম্পরা। রাজনীতি থেকে শুরু করে খেলা, ব্যবসা-বাণিজ্য, চলচ্চিত্র এবং অন্যান্য ক্ষেত্রে উত্তরাধিকারসূত্রে পাওয়া সাম্রাজ্য। বাপের নামেই চলছে রাজত্ব।

 

 

আম্বানির রাজত্ব

বিখ্যাত শিল্পপতি ধীরুভাই আম্বানি যে সাম্রাজ্য গড়ে গিয়েছিলেন, উত্তরাধিকারসূত্রে তার সম্রাট বনেছেন মুকেশ এবং অনীল আম্বানি৷ বাবার রাজ্য বেশ ভালোভাবেই সামলাচ্ছেন। কোনো কোনো ক্ষেত্রে এগিয়েও নিচ্ছেন বহুদূর।

 

বচ্চন, দ্য বচ্চন

অমিতাভ বচ্চন সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। গত শতাব্দীর ৭০-এর দশক থেকে যে বচ্চন রাজত্ব শুরু হয় বলিউডে, এখনও তা টলাতে পারেনি কেউই। তার নামের অংশীদার হয়েই বড় পর্দায় এসেছেন অভিষেক বচ্চন। অনেকেই মনে করেন, অমিতাভের ছেলে না হলে বর্তমান অবস্থানে আসা কঠিনই হতো জুনিয়র বচ্চনের।

 

 

ছোট দেওল, বড় দেওল

বলিউডের আরেক শীর্ষ অভিনেতা ধর্মেন্দ্র৷ জনপ্রিয় এ অভিনেতার বংশধরেরা অন্তত কিছু সময়ের জন্য হলেও নাম কামিয়েছেন ফিল্ম ইন্ডাস্ট্রিতে। সানি দেওল ও ববি দেওলের কিছু ছবি হিট হলেও তুখোড় অভিনয়শিল্পীদের সাথে প্রতিযোগিতায় বেশ পিছিয়েই পড়েন তারা। চলচ্চিত্রে অভিনেত্রী হিসেবে নাম কামিয়েছেন ধর্মেন্দ্রর মেয়ে ইশা দেওলও।

 

 

কাপুর খানদান

কাপুরদের রাজত্বের ইতিহাস অন্য অনেকের চেয়ে বেশ লম্বা। ব্রিটিশ শাসনামলে যখন নির্বাক চলচ্চিত্রের যুগ ছিল, তখন হিন্দি সিনেমার পথিকৃৎদের একজন ছিলেন পৃথ্বিরাজ কাপুর৷ চলচ্চিত্রে অবদানের জন্য পদ্মভূষণ দেয়া হয় তাকে। তাকে দিয়েই শুরু কাপুর বংশের চার প্রজন্মের রাজত্ব। রাজকাপুর, তার ছেলে ঋষি কাপুর এবং সর্বশেষ রণবীর কাপুর আনন্দ দিয়ে চলেছেন বলিউড ভক্তদের।

 

 

প্রযোজনা, পরিচালনা, অভিনয়

বাবা মহেশ ভাট বিখ্যাত চলচ্চিত্র প্রযোজক এবং পরিচালক৷ কিন্তু মেয়ে আলিয়া ভাট সেদিকে না গিয়ে সোজা অভিনয়ে। শুধু নাম নয়, মেধাতেও যে বাপের চেয়ে কোন অংশে কম না তা এখনও প্রমাণ করে চলেছেন আলিয়া ভাট।

 

গান্ধী বংশ

ভারতের রাজনীতি, নেহেরুর গড়ে যাওয়া রাজত্ব এবং কংগ্রেস দায়িত্ব এখন রাহুল গান্ধীর কাঁধে৷ কংগ্রেস পরবর্তীতে রাষ্ট্রক্ষমতায় আসলে রাহুলই হতে পারেন প্রধানমন্ত্রী।

 

 

 

উত্তর প্রদেশের যাদব

মুলায়েম সিং যাদবের ‘বংশের সুনাম রক্ষা’ করছেন অখিলেশ যাদব। সভাপতি হিসেবে বাবার সমাজবাদী দলের হাল তো ধরেছেনই, বাবার মতো হয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীও৷

 

 

বিহারের যাদব

বিহার প্রদেশের আরেক যাদব, রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের ছোট ছেলে তেজস্বী যাদব। জোট সরকারের সময় উপমুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি।

 

 

কাশ্মিরের মুফতি

জম্মু ও কাশ্মীরের বর্তমান মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। সাবেক মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাঈদের মেয়ে মেহবুবা। রাজ্যটিতে তিনিই প্রথম নারী মুখ্যমন্ত্রী৷ সমর্থকরা তাকে সম্মান করে ‘বাজি’ বলে ডাকেন, উর্দুতে যার অর্থ ‘বড় বোন’৷

 

 

জম্মুর আবদুল্লাহ

জম্মু ও কাশ্মীরের আরেক নেতা ফারুক আবদুল্লাহর ছেলে ওমর আব্দুল্লাহ। তিনিও বাবার কাছ থেকে শুধু রাজনীতিই নয়, পেয়েছিলেন মুখ্যমন্ত্রীর পদও।

 

 

আল্লা রাখার উত্তরাধিকার

শুধু উপমহাদেশ নয়, তবলায় জাদু দেখিয়ে পুরো বিশ্বকেই তাক লাগিয়েছিলেন আল্লা রাখা৷ তার সন্তান ওস্তাদ জাকির হোসেন ধরে রেখেছেন সেই বংশপরম্পরা, ছড়িয়ে যাচ্ছেন তবলার ম্যাজিক৷

 

বাপ কা বেটি

উপমহাদেশের আরেক গর্ব পণ্ডিত রবিশংকর৷ এই সিতার মায়েস্ত্রোর যোগ্য কন্যা আনুশকা শংকর। বিশ্বের নামকরা সিতারবাদকদের মধ্যে অন্যতম স্থান দখলে নিয়েছেন আনুশকা।

 

 

গীতা ফোগাট

আমির খানের চলচ্চিত্র দঙ্গল-এর সৌজন্যে মোটামোটি সবাই এখন জানেন গীতা ফোগাটের নাম। বিখ্যাত কুস্তিগীর মহাবীর ফোগাটের মেয়ে গীতা ভারতের হয়ে প্রথম কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় কুস্তিতে স্বর্ণপদক পাওয়া নারী।

 

 

 

বিচারক চন্দ্রচূড়

ওয়াই ভি চন্দ্রচূড় ছিলেন ভারতে প্রখ্যাত প্রধান বিচারপতি। তার ছেলে ধনঞ্জয় চন্দ্রচূড়ও আইনজ্ঞ হিসেবে ধরে রেখেছেন সুনাম। ধনঞ্জয়ও এখন ভারতীয় সুপ্রিমকোর্টের বিচারপতি।

 

বাংলা রিপোর্ট/এফএম