ব্রেকিং নিউজঃ

গেইলের ব্যাটিং ঝড় ও পেরেরার অবিশ্বাস্য বোলিংয়ে জয় পেল রংপুর  ***  অবশেষে পদত্যাগ করেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে  ***  রাজশাহী কিংসকে ২ উইকেটে হারিয়েছে খুলনা টাইটান্স; স্কোর: রাজশাহী ১৬৬/৮, খুলনা টাইটান্স ১৬৮/৮  ***  চট্রগ্রামের হামজারবাগে ট্রেনের ধাক্কায় ব্যাংক কর্মকতা নিহত  ***  বিরোধী মত দমন করে নতুন করে সম্প্রাচার আইন করা হচ্ছে, অভিযোগ বিএনপির নেতাদের  ***  ১৯৭১ সালে ২৬ শে মার্চ পযর্ন্ত যাদের বয়স ১৩ বছরের নিচে তারা মুুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভূক্ত হতে পারে না, সরকারের এই সিদ্ধান্ত কেন অবৈধ হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল  ***  আগামী শীতকালীন অধিবেশনে জাতীয় সম্প্রাচার আইন পাসের জন্য সংসদে তোলা হবে: তথ্যমন্ত্রী  ***  মানবতাবিরোধী অপরাধের মামলায় জামাতের নেতা আব্দুল আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় আজ  ***  রংপুর সিটি করপোরেশনের মেয়র পদে কাওসার জামান বাবলাকে বিএনপির মনোনয়ন দেয়া হয়েছে: মির্জা ফখরুল ইসলাম আলমগীর  ***  পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে, জানিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার
Published: 2 months ago

জাপানকে ডুবিয়ে যুক্তরাষ্ট্রকে ছাইভস্ম করবো, এবার জাপানকে টার্গেট করে কী করল উত্তর কোরিয়া?



বাংলা রিপোর্ট ডেস্ক

 

জাপানকে ডুবিয়ে যুক্তরাষ্ট্রকে ছাইভস্ম করার হুমকির পরই এবার জাপানকে টার্গেট করে মিসাইল ছুড়ে জানান দিল উত্তর কোরিয়া। একদিকে যেখানে ভারত সফরে ব্যস্ত জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ঠিক সেসময়েই জাপানকে লক্ষ্য করে ফের মিসাইল নিক্ষেপ করল। এমনটাই জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

 

 

সূত্রের খবর, জাপানের ১,২০০ মাইল পূর্বে মহাসাগরে গিয়ে পড়েছে এটি৷ প্রত্যুত্তরে দক্ষিণ কোরিয়া ব্যালিস্টিক মিসাইল মহড়ায় নেমে পড়েছে বলেও জানা গেছে। চলতি বছরে উত্তর কোরিয়া অনেকগুলো মিসাইল টেস্ট করে। তার এ পদক্ষেপে কড়া নজর রয়েছে আমেরিকারও৷

 

 

প্রসঙ্গত, গতকাল জাপানকে ডুবিয়ে দেয়া হবে বলে হুমকি দেয় উত্তর কোরিয়া। কার্যত যুদ্ধের প্ররোচনা দিতে শুরু দিল পিয়ংইয়ং। জাপানে বিধ্বংসী পরমাণু হামলা চালানোর হুমকিও দেয়া হয়েছে। জাপানের চারটি বৃহৎ দ্বীপকে পরমাণু অস্ত্রের আঘাতে সমুদ্রে ডুবিয়ে দেয়া উচিত বলে মন্তব্য করেন ওই মুখপাত্র। যে দ্বীপগুলোকে টার্গেট করা হয়েছে সেগুলো হল হোক্কাইডো, হোনশু, শিকোকু, কিউশু।

 

 

পরমাণু অস্ত্র নিয়ে উত্তর কোরিয়া যে ঔদ্ধত্য দেখাচ্ছে, তার বিরুদ্ধে আন্তর্জাতিক মহল অত্যন্ত কঠোর প্রতিক্রিয়া জানানো সত্ত্বেও অবস্থানে অনড় পিয়ংইয়ং। সম্প্রতি পশ্চিম প্রশান্ত মহাসাগরের মার্কিন দ্বীপ গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিল কিম জং উনের দেশ। তা নিয়ে উত্তেজনা অনেকটাই বেড়ে গেছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে।

 

সেই উত্তেজনার মধ্যেই জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া। এরপর জাপান তো বটেই, আমেরিকা এবং দক্ষিণ কোরিয়াও কঠোরতম সতর্কবার্তা দিয়েছে উত্তর কোরিয়াকে।

পারমাণবিক অস্ত্রের পরীক্ষার জেরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞা প্রস্তাব ও নিষেধাজ্ঞায় সমর্থন দেয়ায় জাপানকে ‘ডুবিয়ে দেয়া’ ও যুক্তরাষ্ট্রকে ‘ছাইভস্ম এবং অন্ধকারাচ্ছন্ন’ করার হুমকি দিয়েছে উত্তর কোরিয়ার একটি রাষ্ট্রীয় সংস্থা। স্থানীয় সময় বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে এমন হুমকি দেয়া হয়।

 

 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিতে (কেসিএনএ) প্রকাশিত ওই সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ‘জুচের (উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মতাদর্শ) পারমাণবিক বোমায় দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ ডুবে যাওয়া উচিত। আমাদের কাছে জাপানের অস্তিত্ব থাকার দরকার নেই।

 

 

গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক পরীক্ষা চালালে কোরীয় উপদ্বীপে উত্তেজনা ব্যাপকভাবে বেড়েছে। উত্তর কোরিয়া ওই পরমাণু অস্ত্রটিকে সবচেয়ে শক্তিশালী হিসেবে ঘোষণা দিয়েছে।

 

 

উত্তর কোরিয়ার ওই পরীক্ষার জবাবে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত সোমবার সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করে। ওই নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি আটকে দেয়া হয়েছে।

 

জাতিসংঘের ওই নিষেধাজ্ঞার কড়া জবাব দিয়েছে উত্তর কোরিয়া। দেশটি যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়াকে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছে।

 

বাংলা রিপোর্ট/এফএম