ব্রেকিং নিউজঃ

দুই শর্তে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় জামিন পেলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া  ***  ক্যালিফোর্নিয়ায় হেপাটাইটিস-এ ভাইরাসে ১৯ জনের মৃত্যু  ***  পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২, আহত ৬  ***  'মিস ওয়ার্ল্ড' প্রতিযোগিতায় আজ চীন যাচ্ছেন জেসিয়া, কিন্তু কী নিয়ে যাচ্ছেন তিনি?  ***  মেসির শততম গোলে জয় পেল বার্সা  ***  অভিষেকেই ইমামের সেঞ্চুরি, দুই ম্যাচ হাতে রেখে সিরিজ জিতল পাকিস্তান  ***  যুক্তরাষ্ট্রে আবারো বন্দুকধারীর হামলা, নিহত ৩  ***  ১০৪ রানে হারল বাংলাদেশ, সিরিজ দক্ষিণ আফ্রিকার  ***  মিয়ানমারের রাখাইন বন্দরের ৭০ শতাংশ মালিকানা পাচ্ছে চীন  ***  ডি ভিলিয়ার্সের ব্যাটিং তাণ্ডব, দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩৫৩
Published: 2 months ago

ভার্জিনিয়ার রাস্তায় চালক বিহীন গাড়ি



বাংলা রিপোর্ট ডেস্ক:

গাড়ির চালকের আসনে নেই কোনো চালক। অথচ এগিয়ে চলেছে গাড়ি! এমনই আশ্চর্য দৃশ্য ভিডিওবন্দি হয়ে ছড়িয়ে পড়ে দ্রুত। ভাইরাল সেই গাড়ির ভিডিওর রহস্য ভেদ হল অবশেষে। কোনো নির্জন হাইওয়ে নয়। জনবহুল রাস্তাতেই দেখা গিয়েছিল গাড়িটি। ভিডিওটি ভাইরাল হয়েছে অ্যাডামের টুইটটিও।

 

সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, মার্কিন মুলুকের ভার্জিনিয়ার আর্লিংটনে গত সপ্তাহে দেখা গিয়েছিল গাড়িটি। ব্যস্ত রাস্তায় চালকবিহীন অবস্থায় অনায়াসে পাশ কাটিয়ে চলে যাচ্ছে গাড়িটি। দৃশ্য দেখে চমকে গিয়েছিলেন সকলে। তবে সত্যিই যে গাড়িটি চালকবিহীন ছিল না, সেই রহস্যের সমাধান হয়েছে।

 

সমাধান করেছেন এনবিসি ওয়াশিংটনের এক সাংবাদিক অ্যাডাম টাস গাড়িটির পিছু ধাওয়া করেন। তাঁর ক্যামেরায় উঠে আসে আসল সত্যি। টুইটারে নিজের সেই সাফল্যের খবর জানান অ্যাডাম।

 

গাড়িটি যে আদপে চালকহীন ছিল না, সে খবর জানিয়ে তিনি লেখেন, সিটের আড়ালে একজন লুকিয়ে বসে গাড়িটি চালাচ্ছিল। তিনি গাড়িটির কাছে গিয়ে চালকের সঙ্গে কথা বলার চেষ্টাও করেন। কিন্তু তাঁর কথার কেউ উত্তর দেননি।

 

দেখে নিন সেই ভাইরাল হওয়া ভিডিও

 

 

এবার দেখুন অ্যাডামের ক্যামেরায় কী উঠে এসেছে। চালকের আসনে বসে থাকা ব্যক্তি নিজেকে আগাগোড়া মুড়ে রেখেছেন চালকের আসনের আড়ালে।

ভার্জিনিয়া টেক ট্রান্সপোর্টেশন ইনস্টিটিউট-এর এক সাম্প্রতিক গবেষণা থেকে একটি তথ্য উঠে এসেছে, চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়িগুলো মানব চালক নিয়ন্ত্রিত গাড়ির তুলনায় কম দুর্ঘটনার শিকার হয়।

 

গুগল-এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেড-এর গুগল ইউনিট-এর নির্দেশনায় গবেষণাটি করা হয়েছে। আর তাই গবেষণায় স্বয়ংক্রিয় গাড়ির ক্ষেত্রে শুধু গুগলের স্বয়ংক্রিয় গাড়িগুলোর ডেটাই বিবেচনা করা হয়েছে।

 

এ পর্যন্ত গুগলের স্বয়ংক্রিয় গাড়িবহর টেক্সাস ও ক্যালিফোর্নিয়ার রাস্তায় ১৩ লাখ মাইল পাড়ি দিয়েছে। স্বয়ংক্রিয় গাড়িগুলো ছোটখাট দুর্ঘটনা বাদে বড় কোনো দুর্ঘটনার শিকার হয়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

 

গবেষণার ফলাফল থেকে জানা গেছে, চালক নিয়ন্ত্রিত গাড়িগুলো যেখানে ৪.২টি দুর্ঘটনার শিকার হয়েছে, সেখানে একই দূরত্বে ৩.২টি দুর্ঘটনার শিকার হয়েছে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি।

 

এ প্রসঙ্গে গুগল মুখপাত্র জনি লু জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠান এ বিষয়টি খতিয়ে দেখতে ভার্জিনিয়া টেক-কে অনুরোধ করেছিল। কারণ, ওই গবেষণা স্বয়ংক্রিয় গাড়ির উন্নয়নের ব্যাপারে সহায়তা করবে।

বাংলা রিপোর্ট ডকটম/এইচএম