ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 4 months ago

ফরাসি নতুন প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোর দায়িত্ব গ্রহণ



ফ্রান্সের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখো এলিসি প্যালেসে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ কারেছেন। ব্রেক্সিট’র পর তিনি ইউরোপীয় ইউনিয়নের মধ্যে পারমাণবিক শক্তির অধিকারী এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য।

রোববার সকালে ইম্যানুয়েল ম্যাখো প্যারিসের এলিসি প্রসাদ, ফ্রান্সের প্রেসিডেন্টের সরকারি বাসভবনে দায়িত্ব গ্রহণ করেন।

তাঁর পূর্বসূরী বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া গুলাদ শত শত সাংবাদিকের উপস্থিতিতে করমর্দন করে তাঁকে অভিনন্দন, অভিবাদন জানান।

মি. ওলাঁদ এর প্রস্থানের পূর্বে দুই নেতা একান্তে আলাপে মিলিত হন। ফ্রান্সের স্পর্শকাতর বিষয় ও পারমাণবিক অস্ত্র কোড নিয়ে বেশ কিছু সময় আলোচনায় মিলিত হন। যুক্তরাজ্য ইইউ ত্যাগের পর ইউরোপীয় ইউনিয়নের একমাত্র পারমাণবিক শক্তির অধিকারী রাষ্ট্র ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র।

তিনি স্ত্রী ব্রিগিটি ম্যাখোসহ ৩০০ আমন্ত্রিত অতিথি কর্মকর্তা, পরিবারের সদস্যগণের সম্মিলনে এলিসি প্রাসাদের ‘অভ্যর্থনা কক্ষে’ বক্তব্য রাখেন।

এলিসি প্রাসাদের বাইরে শত শত সমর্থক তিন রঙা ফরাসি পতাকা ও ইউরোপিয়ান নীল রঙের পতাকা উড়িয়ে প্রেসিডেন্টকে সম্বর্ধনা জানান।

শপথ অনুষ্ঠান ও সামরিক সম্বর্ধনা আনুষ্ঠানিকতা শেষে মি. ম্যাখো অজানা সৈনিকের সমাধিতে সম্মান জানান। আধুনিক ফ্রান্সের ইতিহাসে ‘ফ্রান্সের রাষ্ট্রপ্রধানগণ ঐতিহ্যগতভাবে চ্যাম্পস এলিসি এভিনিউ’র ‘আর্ক ডি ট্রাইওম্ফিতে সম্মান জানানোর রীতি প্রচলিত রয়েছে।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ইতিমধ্যে প্রেসিডেন্টসিয়াল স্টাফগণের মধ্যে সর্বাপেক্ষা ক্ষমতাচর্চাকারী সেক্রেটারি জেনারেল পদে এলেক্স কোহলারকে নিয়োগ দিয়েছেন। অন্যদিকে শীর্ষ ফরেন পলিসি পেশাদার কূটনীতিক ‘ফিলিপ ইতেনে’র নাম জানা গেছে।

৪৪ বছর বয়স্ক মি. কোহলার যিনি ফ্রান্সের এলিট ENA প্রশাসনিক স্কুলের স্নাতক। তিনি মি. ম্যাখোর চিফ অব স্টাফ ছিলেন।

তিনি হলেন মি. ম্যাক্রোর দক্ষিণহস্ত, এলিসি প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, প্রধান রাজনৈতিক উপদেষ্টা, যিনি মন্ত্রী, রাজনৈতিক দল, ইউনিয়ন এবং ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে মূল সমন্বয়কারী। তিনি নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

৬১ বছর বয়স্ক মি. ‘ইতেনে’ প্রাক্তন রাষ্ট্রদূত, যিনি ব্রাসেলস ও বার্লিনের পরিচিত মুখ, তিনি হবেন প্রেসিডেন্টের কূটনীতিক উপদেষ্টা। তার নিয়োগ ইউ রাজধানী স্বাগত জানিয়েছে।

প্রেসিডেন্টের শপথ গ্রহণের পর এই নিয়োগ দেয়া হয়।

সূত্রে জানা গেছে প্রেসিডেন্ট ম্যাক্রো সোমবার প্রধানমন্ত্রী ও নতুন সরকারের অন্য সদস্যগণের নাম মঙ্গলবার ঘোষণা করবেন।

সূত্র : রয়টার্স

রেজা আফসারী