ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

ভারতের রাষ্ট্রপতি নির্বাচন: ক্রস ভোটে এগিয়ে কোবিন্দ



বাংলা রিপোর্ট ডেস্ক:

গতকাল ভারতে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট শেষে বিজেপির দাবি, ৬৩ শতাংশ নিশ্চিত ভোটের গণ্ডি ছাপিয়ে প্রায় ৭০ শতাংশ ভোট পাবেন কোবিন্দ। ভারতের রাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী রামনাথ কোবিন্দের জয় আগেই নিশ্চিত ছিল।

 
তবে ভোট-ক্রস ভোটের লড়াই শেষে ফলাফল জানা যাবে ২০ জুলাই।
এদিকে ক্রস ভোটিংয়ের আশঙ্কায় ভোট শুরু থেকেই উদ্বিগ্ন ছিলেন বিরোধী জোটের প্রার্থী মীরা কুমার। জানা য়ায়, উড়িষ্যায় নবীন পট্টনায়কের দলে ভাঙন ধরিয়ে মীরাকে ফায়দা করে দিয়েছে কংগ্রেস। নবীন অবশ্য এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। নীতীশ কুমারের দলের কেরালার সাংসদ ভোট দিয়েছেন মীরাকে। কিন্তু দেশের বাকি প্রান্তে ক্রস ভোটিংয়ে পাল্লা ভারি হয়েছে কোবিন্দের।

 
উত্তরপ্রদেশে বাপ-বেটার দ্বন্দ্ব স্পষ্ট হল রাষ্ট্রপতি ভোটেও। মুলায়ম সিং যাদব আগেই জানিয়েছিলেন, তিনি ভোট দেবেন দীর্ঘ দিনের বন্ধু কোবিন্দকে। তার ভাই শিবপালও একই পথে। ওই গোষ্ঠীর দাবি, অখিলেশের একাধিক বিধায়ক আজ ক্রস ভোটিং করে বিজেপির পাল্লা ভারি করেছেন।

 
ত্রিপুরায় তৃণমূলের বহিষ্কৃত ছয় বিধায়ক মীরার বদলে কোবিন্দকে ভোট দিয়েছেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন এক কংগ্রেস বিধায়কও। পাঞ্জাবে কংগ্রেস এবং আপের অনেকে কোবিন্দকে ভোট দিয়েছেন বলে বিজেপি দাবি।

 

আপ বিধায়ক এইচ এস ফুলকা বলেন, শিখ দাঙ্গায় জড়িত কংগ্রেসের প্রার্থীকে তিনি ভোট দেবেন না। হরিয়ানায় বিজেপি বিধায়ক ৪৭ জন। কিন্তু মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টারের দাবি, তাদের ঝুলিতে ভোট পড়েছে ৭৫ জনের। সে দাবি সত্যি হলে, নির্দল, বিএসপি, আইএনএলডি বিধায়ক ছাড়াও বেশ কয়েক জন কংগ্রেস বিধায়ককে ভাঙাতে সক্ষম হয়েছে বিজেপি।

বাংলা রিপোর্ট ডটকম/এইচএম