ব্রেকিং নিউজঃ

Published: 6 months ago

থাইল্যান্ডের শপিং সেন্টারে ভয়াবহ বোমা বিস্ফোরণ



বুধবার বিকালে থাইল্যান্ডের প্যাটানি শহরে ডবল বোমা বিস্ফোরণ হয়েছে। শপিং সেন্টারে প্রথম বোমা বিস্ফোরণের পর দুষ্কৃতিকারীরা পালিয়ে যায়। অতঃপর দ্বিতীয় বোমা বিস্ফোরণ হয়। থাইল্যান্ডের সামরিক সূত্রে বলা হয়েছে, দক্ষিণ থাইল্যান্ডের ব্যস্ত শপিং সেন্টারে পর পর দুইটি বোমা বিস্ফোরণের পর অন্ততঃ ৫০ জন আহত হয়েছেন।

একটি সন্দেহভাজন গাড়ি বোমা পাত্তাসি প্রদেশের ব্যস্ত শপিং সেন্টারের প্রবেশমুখে বিস্ফোরিত হয়। এই প্রদেশটি ২০০৪ সালের পর থেকে সিরিজ সন্ত্রাস হামলার শিকার।

প্রথম বোমাটি শপিং সেন্টারের মধ্যে বিস্ফোরিত হয় এবং দ্বিতীয় বোমাটি প্রথম বিস্ফোরণের পর পলায়নরত ক্রেতাগণের উদ্দেশে বিস্ফোরণ ঘটানো হয়। এর আগে সামরিক বাহিনী বলে, প্রথম বোমাটিপ ছিল ‘ফ্যায়ারক্রকার।’

সামরিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবি থেকে দেখা যায়, ব্যাপক বিধ্বংসী শব্দ ও কেন্দ্র থেকে ধোঁয়ার কুণ্ডুলি পুরো এলাকা, শপিং মলের প্রবেশ পথ ও গাড়ি পার্কিং এলাকায় ছড়িয়ে পড়ে।

সামরিক বাহিনীর মুখপাত্র সূত্রে মৃত্যুর কোনো খবর নিশ্চিত করা হয়নি। তবে দু’জন আহত ব্যক্তির অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

এই আক্রমণ বৌদ্ধ অধ্যুষিত রাষ্ট্রের দক্ষিণে মুসলিম বিচ্ছিন্নতাবাদী কর্তৃক সংঘটিত হয়েছে মর্মে ধারণা করা হচ্ছে।

ইন্ডেপেনডেন্টের ডিপ সাউথ ওয়াচ সূত্রে বলা হয়েছে, ২০০৪ সালের পর থেকে থাইল্যান্ডের মুসলিম অধ্যুষিত প্রদেশে ‘ইয়ালা’, ‘পাত্তানি’, ‘যারামিয়াট’ প্রদেশে বিচ্ছিন্নতাবাদী হামলায় ৬,৫০০ লোক নিহত হয়েছে।

এ বছর থাইল্যান্ডের দক্ষিণঅংশে হামলা জোরদার করা হয়েছে। গত মাসে প্রধান বিচ্ছিন্নতাবাদী গ্রুপ ‘বারিসান রেভ্যুলুসি ন্যাশনাল’র শর্তযুক্ত শান্তি আলোচনার প্রস্তাব সরকার গ্রহণ করেনি। এই গ্রুপ আন্তর্জাতিক ‘মধ্যস্থতাকারী’ বা ‘পর্যবেক্ষক’ দাবি করে।

রেজা আফসারী

দ্য ইন্ডিপেনডেন্ট অবলম্বনে