ব্রেকিং নিউজঃ

স্মিথের ডাবল সেঞ্চুরি, অস্ট্রেলিয়া ৪৬০/৪  ***  বিজয় দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী  ***  ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্প  ***  টি-১০ লিগে পাঞ্জাবি লিজেন্ডসের কাছে হেরেছে সাকিব আল হাসানদের কেরালা কিংস  ***  জুম্মার নামাজের পর ইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি নিহত  ***  টি-১০ লিগে তামিম ইকবালের বিধ্বংসী ব্যাটিংয়ে পাখতুনসের জয়  ***  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  ***  সাভার জাতীয় স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল  ***  নওগাঁয় যুবককে কুপিয়ে হত্যা, নৈশপ্রহরী আহত  ***  যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উত্তর কোরিয়ার হুঁশিয়ারি: সমুদ্র নিষেধাজ্ঞা জারি করলে পরমাণু যুদ্ধ
Published: 6 months ago

ডোনাল্ড ট্রাম্পের ঋণের পরিমাণ ৩১ কোটি ডলারেরও বেশি



যুক্তরাষ্ট্রের সরকারের এথিকস দপ্তর প্রকাশিত আর্থিক বিবরণীতে দেখা গেছে, জার্মান, যুক্তরাষ্ট্র ও অন্যান্য ঋণদাতারা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অন্তত ৩১ কোটি ৫৬ লাখ ডলার পাওনা রয়েছেন।

 

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সম্পদের আর্থিক বিবরণী প্রকাশ করে সরকারের এথিকস দপ্তর। এতে ২০১৭ সালের জুন পর্যন্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

 

বার্তা সংস্থা রয়টার্র্স এথিকস দপ্তরের ওয়েবসাইটে পোস্ট করা ৯৮ পৃষ্ঠার ওই নথিগুলোর বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। ওই নথিতে দেখা গেছে, ‘উইন্টার হোয়াইট হাউস’ নামে পরিচিত ফ্লোরিডায় ট্রাম্পের মালিকানাধীন মার-এ-লাগো রিসোর্টের আয় আগের চেয়ে বেড়েছে। খবর বাসস।
আর গত সেপ্টেম্বরে হোয়াইট হাউসের কাছে চালু করা ওয়াশিংটন হোটেল থেকে ট্রাম্পের আয হয়েছে প্রায় দুই কোটি ডলার।
এর আগে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, ২০১৬ এবং ২০১৭ সালের প্রথম দিকে তার অন্তত ৫৯ কোটি ৪০ লাখ ডলার আয় হয়েছে এবং তার সম্পদের পরিমাণ একশ ৪০ কোটি ডলারের সমপরিমাণ।
প্রকাশিত নথিতে আরো দেখা গেছে যে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার আগে ৫৬৫টি কর্পোরেশন ও অন্যান্য প্রতিষ্ঠানে কর্মকর্তা পর্যায়ের অবস্থানে ছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার আগের দিন চলতি বছরের ১৯শে জানুযারি বেশিরভাগ প্রতিষ্ঠানের কর্মকর্তার পদ থেকে তিনি বিদায় নেন।
তার বেশিরভাগ ব্যবসা যুক্তরাষ্ট্রভিত্তিক হলেও স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, কানাডা, ব্রাজিল, বারমুডা ও অন্যান্য কয়েকটি দেশেও তার বেশ কিছু ব্যবসা আছে।
প্রেসিডেন্ট ট্রাম্প কী পরিমাণ ট্যাক্স দিয়েছেন তা প্রকাশ করতে অস্বীকার করেছেন তিনি। তার জমা দেয়া ট্যাক্সের পরিমাণ জানা গেলে তার সম্পদের মোট পরিমাণ ও ব্যবসায়িক মুনাফা সম্পর্কে পরিষ্কার একটি ধারণা পাওয়া যেত।
কিন্তু ট্যাক্স রিটার্ন প্রকাশ করার বদলে যুক্তরাষ্ট্র্রের কেন্দ্রীয় সরকারের ফর্মে নিজের ও পরিবারের আয়, সম্পদ ও ঋণের তথ্য জমা দিয়েছেন তিনি।
হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্প ব্যক্তিগত সম্পদ প্রকাশের সুযোগ গ্রহণ করেছেন এবং সেট ফর্মটি সরকারের এথিকস দপ্তর কর্তৃক অনুমোদিত।

বাংলা রিপোর্ট ডটকম/এএইচ