ব্রেকিং নিউজঃ

মর্যাদার লড়াইয়ে আবাহনীর জয়  ***  ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগ নেত্রীকে কুপিয়ে হত্যা  ***  রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য ছাদহীন খোলা কারাগার, দশকের পর দশক ধরে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের শিকার এই বাসিন্দারা-অ্যামনেস্টি  ***  জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে শুক্রবার শপথ নিতে যাচ্ছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নাঙ্গাগওয়া  ***  চট্রগ্রাম বিমানবন্দরে সাড়ে তিন কেজি স্বর্ণসহ এক যাত্রী আটক  ***  সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে- মির্জা ফখরুল  ***  মানবতাবিরোধী অপরাধে বসনিয়ার ‘সাক্ষাৎ শয়তান’ রাতকো ম্লাদিচের যাবজ্জীবন  ***  দ. কোরিয়ায় পালাতে গিয়ে সহকর্মীদের গুলিতে নিহত উ. কোরীয় সৈনিক  ***  জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে ন্যানগাওয়ের শপথ শুক্রবার, আজ রাতে পালাতে পারেন মুগাবে  ***  কুড়িগ্রামে মৌমাছির কামড়ে ৩৭ জন শিক্ষার্থীসহ আহত অর্ধশতাধিক
Published: 5 months ago

ভারতে বয়ঃসন্ধিকালের জন্য ‘‌সাথিয়া’‌ অ্যাপ



বয়ঃসন্ধিকালের সাথিয়া কিট ও মোবাইল অ্যাপ, যেখানে সুন্দর করে সব কিছু বোঝানোর চেষ্টা করা হয়েছে।  মোবাইল অ্যাপটি গুগল প্লে থেকে ডাউনলোড করা যাবে।

 

অনেক সময়ই বড়দের থেকে তারা যৌনতা সংক্রান্ত প্রশ্ন করতে লজ্জা পায় বা বড়রাও তাদের থেকে এই ব্যাপারটা লুকিয়ে রাখে। কিন্তু সঠিক সময়ে সঠিক জ্ঞান পেলে কিশোর-কিশোরীরা তাদের জীবনকে আরও সুন্দরভাবে গড়ে তুলতে পারে। সেই কারণেই সাথিয়া কিট ও মোবাইল অ্যাপ, যেখানে সুন্দর করে সব কিছু বোঝানোর চেষ্টা করা হয়েছে।

 

বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের বহু সমস্যার সম্মুখীন হতে হয়। যার মধ্যে প্রধান হল তাদের নিজেদের শরীরের পরিবর্তন সংক্রান্ত সমস্যা। ভারতের ২৫৩ লাখ বয়ঃসন্ধির কিশোর-কিশোরীর এই সমস্যা রয়েছে।

 

এই বয়সে কখনো বিপরীত লিঙ্গ আবার কখনো বা সম লিঙ্গের প্রতি আকর্ষণ বাড়ে। না বড় না ছোট এই মাঝামাঝি জায়গায় পড়ে কিশোর-কিশোরীদের মনে বহু প্রশ্ন জাগে, যার যথাযথ উত্তর তারা তাদের অভিভাবকদের থেকে পায় না। এই সমস্যার সমাধান করতেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আনল ‘‌সাথিয়া রিসোর্স কিট’‌ ও ‘‌সাথিয়া সলাহ’‌ মোবাইল অ্যাপ‌। মোবাইল অ্যাপটি গুগল প্লে থেকে ডাউনলোড করা যাবে।

 

এই কিটটি কেন্দ্রের স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্প রাষ্ট্রীয় স্বাস্থ্য কার্যক্রমে (‌আরকেএসকে)‌ কিশোর-কিশোরীদের মধ্যে বিতরণ করা হবে। এই কিটের মাধ্যমে বয়ঃসন্ধিরা জানতে পারবে, সম লিঙ্গের প্রতি আকর্ষণ হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার।

 

এখানে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ (‌প্রকৃতি বিরুদ্ধ কাজ)‌ ধারা নিয়েও আলোচনা করা হয়েছে।  এই কিট ও অ্যাপের মাধ্যমে বয়ঃসন্ধিরা নিরাপদ যৌনতা, এইডস, কনডম, গর্ভধারণ, গর্ভপাত ইত্যাদি বিষয় সম্পর্কেও অবগত হতে পারবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের লক্ষ্যই হল, নতুন প্রজন্ম যাতে যৌন শিক্ষার পাঠ নিয়ে তাঁদের জীবনে সঠিক পদক্ষেপ নিতে পারে।

 

বাংলা রিপোর্ট/এম/এম.