ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

পিঠব্যথার উপশম নিয়মিত নামাজ



বাংলা রিপোর্ট ডেস্ক:

নিয়ম মেনে নিয়মিত নামাজ পড়লে পিঠ ব্যথার উপশম হয় বলে একদল গবেষক  জানিয়েছেন। তারা বলছেন, নামাজ পিঠের নিচের দিকের ব্যথা উপশমের জন্য উপকারী বলে ধারণা করা হয়েছিল। কিন্তু এবার তা গবেষণায়ও প্রমাণিত হলো। গবেষকরা কিছু নারী-পুরুষের নামাজ পড়া অবস্থায় শারীরিক নড়াচড়া (মুভমেন্ট) কম্পিউটারে ধারণ করে গবেষণা করা করেছেন।

গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়োর্কের বিংহামটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষণায় তারা বেশ কয়েকজন ভারতীয়, এশিয়ান ও আমেরিকান নারী-পুরুষের নামাজ পড়া অবস্থায় শারীরিক নড়াচড়া কম্পিউটারে ধারণ করে গবেষণা করা করেছেন।

ওই গবেষণায় দেখা গেছে, নামাজের সময় দুই হাঁটু ও পিঠে রক্তসঞ্চালন স্বাভাবিক হয়। এ রক্তসঞ্চালন স্বাভাবিক হওয়ার কারণে পুরনো ব্যথাও সেরে যায়। যারা শুদ্ধভাবে নামাজ পড়েছেন তাদের শারীরিক মুভমেন্ট এমনভাবে হচ্ছে, যা পিঠব্যথা কমাতে সাহায্য করে।

এ গবেষণাপত্রটির সহযোগী লেখক হিসেবে দায়িত্ব পালন করেছেন বিংহামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মাদ খাওয়াসানেহ।

তিনি বলেন, ‘পিঠব্যথা কমাতে আমরা যে ধরনের ইয়োগা বা থেরাপি ব্যবহার করি, নামাজের মুভমেন্টও ঠিক সে রকম। তাই নিয়মিত নামাজ পড়লে পিঠব্যথা সেরে যায়। ’

তিনি আরও বলেন, ‘মানুষের আর্থ-সামাজিক অবস্থা, লাইফস্টাইলের ধরন ও ধর্মীয় রীতিনীতি মানুষের স্বাস্থ্যকে বিত করে। তাছাড়া উপাসনা ও সুস্থ লাইফস্টাইলের মধ্যে যে একটি সুম্পর্ক আছে, গবেষণাটি তারই ইঙ্গিত দেয়।’

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

বাংলা রিপোর্ট ডটকম/এমইচআর