ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 4 months ago

শিল্পী সমিতির একপক্ষের শপথ গ্রহণ



নিউজ ডেস্ক

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ফলাফলে স্থগিতাদেশ দিয়েছেন আদালত। ঢাকার দ্বিতীয় জ্যেষ্ঠ সহকারী জজ আদালতের বিচারক এই আদেশ দেন। ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের নেজারত শাখার এক কর্মকর্তা সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। তিনি জানান, বৃহস্পতিবার নেজারত শাখার মাধ্যমে নিষেধাজ্ঞার একটি নোটিশ পাঠানো হয়েছে।

এদিকে আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও শপথ নিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র সমিতির নবনির্বাচিত কমিটি। শুক্রবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ওই শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ২১ সদস্যের নবনির্বাচিত কমিটির মধ্যে শপথ নিয়েছেন একপক্ষের ১১ জন। অন্য ১০ জন শপথগ্রহণ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। বিকেল ৫টায় ওই শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। নির্বাচন কমিশনার মনতাজুর রহমান শপথবাক্য পাঠ করান নবনির্বাচিত কমিটির সভাপতি মিশা সওদাগরকে। এরপর মিশা সওদাগর অন্য ১০ জনকে শপথবাক্য পাঠ করান। শপথগ্রহণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চিত্রনায়িকা পূর্ণিমা, রোজিনা, নাসরিন প্রমুখ।

এদিকে কমিটির একাধিক নির্বাচিত সদস্য অভিযোগ করে বলেন, শপথ গ্রহণ অনুষ্ঠানের খবর তাদের দেওয়া হয়নি। তারা জানতেনই না যে শুক্রবার শপথ গ্রহণের অনুষ্ঠান।
এ ব্যাপারে নব নির্বাচিত কমিটির সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন জানিয়েছেন, আমি নির্বাচিত হয়েছি। শপথের আয়োজন করা হচ্ছে জানলে আমি অবশ্যই যেতাম। কিন্তু আমাকে জানানো হয়নি। বিষয়টি লজ্জাজনক।

একই অভিযোগ কমিটির সদস্য নায়িকা মৌসুমীর। তিনি শুক্রবার বিকেলে মোবাইলে এ প্রতিবেদককে বলেন, শুক্রবার যে শপথ অনুষ্ঠান হবে তা আমাকে জানানো হয়নি।

আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কেনো শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন; এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনারের দায়িত্বে থাকা মনতাজুর রহমান আকবর বলেন, আদালতের চিঠি এখনও আমরা হাতে পাইনি। আদালত ক্ষমতা হস্তান্তর করতে নিষেধ করেছেন কিন্তু শপথগ্রহণে তারা নিষেধাজ্ঞা জারি করেন নাই।

এদিকে আদালত সূত্রে জানা যায়, নির্বাচনের ফল স্থগিত চেয়ে বৃহস্পতিবার ঢাকার দ্বিতীয় জ্যেষ্ঠ সহকারী জজ আদালতের একটি মামলা করা হয় (মামলা নম্বর ১৫০/১৭)। মামলাটি করেছেন সদ্য শেষ হওয়া নির্বাচনে ওমর সানী-অমিত হাসান প্যানেলের প্রার্থী রমিজ উদ্দিন। তার মামলায় সমিতির নির্বাচনের ফলাফলে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা চাওয়া হয়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নতুন কমিটির কাছে ক্ষমতা হস্তান্তর না করার নির্দেশ দিয়েছেন। জানা যায়, নির্বাচিত ২১ জন ছাড়াও গত বৃহস্পতিবার আদালত থেকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন কমিশনের চেয়ারম্যান মনতাজুর রহমান আকবর, আপিল বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন দিলু, শিল্পী সমিতির সভাপতি শাকিব খান এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালককে আদালত এই নির্দেশনা দেয়।

উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক (২০১৭-১৮) নির্বাচনে মিশা সওদাগর সভাপতি এবং জায়েদ খান সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। এবারের চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে লড়েছে তিনটি প্যানেল। নির্বাচনে মোট ২১টি পদে লড়েছেন ৫৯ প্রার্থী। ভোটার সংখ্যা ছিল ৬২৪ জন। প্যানেল ছিল তিনটি- ওমর সানী-অমিত হাসান, মিশা সওদাগর-জায়েদ খান ও ড্যানি সিডাক-ইলিয়াস কোবরা প্যানেল।

শপথ আদালত অবমাননা: আইনজীবী
বাংলাদেশ চলচ্চিত্র সমিতির নবনির্বাচিত কমিটির একাংশ শপথ নিয়েছেন। তবে অভিযোগ উঠেছে, আদালত অবমাননা করে ওই শপথগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। মামলার বাদী রমিজউদ্দিনের আইনজীবী নজিবুল্লাহ হিরু দাবি করেছেন, শপথ অনুষ্ঠানের মাধ্যমে আদালত অবমাননা হয়েছে।

নজিবুল্লাহ হিরু বলেন, আদালতের নির্দেশে শিল্পী সমিতির নির্বাচনের ফলাফল অন্তর্বর্তীকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়।’ এতে শপথগ্রহণ বাধাগ্রস্ত হবে কি না জানতে চাইলে নজিবুল্লাহ হিরু বলেন, ‘যেহেতু নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেহেতু শপথসহ সবকিছুই এর অন্তর্ভুক্ত।

বাংলা রিপোর্ট ডটকম/এইচআর