ব্রেকিং নিউজঃ

Published: 4 months ago

সৌদি আরবে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর প্রথম বিদেশ সফরে সৌদি আরবে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প। শনিবার দুপুরে ট্রাম্পকে বহনকারী এয়ারফোর্স ওয়ান বিমানটি সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছায়। আট দিনের এ বিদেশ সফরে সৌদি আরব ছাড়াও ফিলিস্তিন, ইসরায়েল, বেলজিয়াম, ভ্যাটিকান এবং ইতালিতে যাবেন তিনি। এ সফরে তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

এফবিআই পরিচালকের বরখাস্ত হওয়া এবং রুশ সংযোগের তদন্ত নিয়ে যখন মার্কিন রাজনীতি উত্তাল, তখনই প্রথম বিদেশ সফরে গেলেন ট্রাম্প। মধ্যপ্রাচ্যে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে মোকাবিলা, ইয়েমেনে সৌদি আগ্রাসন, ফিলিস্তিনে শান্তি আলোচনাসহ আঞ্চলিক রাজনৈতিক-অর্থনৈতিক বিভিন্ন বিষয় সৌদি আরবের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক আলোচনায় আসবে বলে জানা গেছে।

কূটনৈতিক অভিজ্ঞতা বিহীন প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য সফরটিকে এক কঠোর পরীক্ষা হিসাবে দেখা হচ্ছে। ট্রাম্পের সফরের তিনটি উদ্দেশ্য জানিয়েছে হোয়াইট হাউজ। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেছেন, এ তিন উদ্দেশ্য হচ্ছে, বিশ্বে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব নতুন করে দৃঢ় ভিত্তির ওপর দাঁড় করানো। বিশ্ব নেতাদের সঙ্গে সম্পর্ক নতুন করে গড়া। সেইসঙ্গে আমেরিকার বন্ধুদেশগুলোসহ বিশ্বের প্রধান তিনটি ধর্মের মানুষের প্রতি একতার বার্তা ছড়িয়ে দেওয়া।

এদিকে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার জানিয়েছেন, মুসলিম নেতাদের  মাঝে ডোনাল্ড ট্রাম্প কট্টরবাদী মতাদর্শের বিরুদ্ধে উৎসাহমূলক ভাষণ দিবেন। সেখানে তিনি ইসলামের শান্তিপূর্ণ আদর্শ সম্পর্কে কথা বলবেন।

বৃহস্পতিবার ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দিতে ট্রাম্প ব্রাসেলস সফরে যাবেন। পরে সিসিলিতে জি ৭ শীর্ষ সম্মেলনেও যোগ দেবেন তিনি।

 

বাংলা রিপোর্ট ডটকম/এ,এইচ