ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দল ঘোষণা  ***  রাস্তার ধারে ভয়ঙ্কর বিস্ফোরণ! প্রাণ হারালেন ৪ সেনা, আহত ৬  ***  ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত  ***  রোহিঙ্গা নির্যাতন, গণহত্যায় আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হলেন সু চি ও সেনাপ্রধান  ***  দেশে ফোর-জি নেটওয়ার্ক সার্ভিস চালু হবে আগামী ডিসেম্বরে : তারানা হালিম  ***  বার্মায় রেডক্রসের ত্রাণবাহী নৌকায় বৌদ্ধদের হামলা  ***  ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিলেন ইরানের প্রেসিডেন্ট  ***  শ্যামপুরে আগুনে পুড়ে দগ্ধ একই পরিবারের ৫ জন, যেভাবে আগুন লাগে  ***  ভারতের কাছে ৫০ রানে হেরে গেল অস্ট্রেলিয়া  ***  প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ২৮৫ রানে এগিয়ে
Published: 4 months ago

সাঈদীর আমৃত্যু কারাদণ্ড বহাল



বাংলা রিপোর্ট ডেস্ক:

মানবতাবিরোধী অপরাধে ফাঁসি চেয়ে রাষ্ট্রপক্ষের এবং খালাস চেয়ে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। ফলে তার আমৃত্যু কারাদণ্ডের সাজাই বহাল থাকল। আর রিভিউ আবেদন নিষ্পত্তির ফলে এই মামলা নিয়ে কোনো পক্ষের আর কোনো আইনি পদক্ষেপ নেয়ার সুযোগ রইল না।

আজ সোমবার সকালে সাঈদীর ফাঁসি চেয়ে প্রধান বিচারপতি এস কে সিনহাসহ পাঁচ সদস্যের আপিল বেঞ্চে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের যুক্তি উপস্থাপন শেষে আপিল বিভাগ তার এই সিদ্ধান্ত জানিয়ে দেয়। রবিবার খালাস চেয়ে যুক্তি উপস্থাপন করেছিলেম সাঈদীর আইনজীবী বিএনপির ভাইস চেয়্যারম্যান খন্দকার মাহবুব হোসেন।

বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিয়া, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হুসেইন হায়দার।

আজ আদালতের আদেশের পর এক প্রতিক্রিয়ায় সাঈদীর ছেলে মাসুদ সাঈদী প্রথম আলোকে বলেন, তাঁর বাবা সর্বোচ্চ আদালত থেকে ন্যায়বিচার পাননি।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ জামায়াত নেতা সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ দেয়।

আপিল বিভাগ ২০১৪ সালের ৭ সেপ্টেম্বর সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়।

২০১৬ সালের ১২ জানুয়ারি সাঈদীর আমৃত্যু কারাদণ্ড বাড়িয়ে মৃত্যুদণ্ড চেয়ে রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ। এর পাঁচ দিন পর ১৭ জানুয়ারি রায় থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন করেন সাঈদী।

আবেদন করার প্রায় দেড় বছর পর গতকাল শুরু হয় রিভিউ আবেদনের ওপর শুনানি। প্রথম দিন আদালতে বক্তব্য দেন সাঈদীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের বক্তব্যের পর আদালত শুনানি মুলতবি করে সোমবার রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে বক্তব্য দেয়ার নির্দেশ দেয়। সে হিসেবে অ্যাটর্নি জেনারেল আজ রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন।

বাংলা রিপোর্ট ডটকম/এইচআর