ব্রেকিং নিউজঃ

Published: 5 months ago

জমকালো আয়োজনে কান চলচ্চিত্র উৎসব শুরু



ফ্রান্সের দক্ষিণ সমুদ্রতীরবর্তী শহর কানে শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনের মহারথিদের আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। ফ্রান্সের গ্রান্ড থিয়েটার লুমিয়েরেই নাচ এবং গানের মাধ্যমে কান উৎসবের ৭০তম আসরে পর্দা ওঠে। কান চলচ্চিত্র উৎসবের মূল উৎসব হবে কানের ভুলেভার্ড দে লা ক্রোয়েসেটে। উৎসব আয়োজনে রয়েছে লাল গালিচা, চলচ্চিত্র প্রদর্শনী ও জমকালো পার্টি। এবারের জমকালো আসরকে ঘিরে ইতোমধ্যে ফ্রান্সে হাজির হয়েছেন হলিউড ও বলিউডসহ বিশ্বের নামীদামী সব অভিনেতা অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক তারকারা। ১৭ মে থেকে শুরু হওয়া উৎসবের সমাপনী হবে আগামী ২৮ মে। ওইদিন জানা যাবে স্বর্ণপাম জয়ী চলচ্চিত্রের নাম।

উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে আসেন মিস্ট্রেস অব সিরিমনিস মনিকা বেলুচ্চি। মঞ্চে উঠে তিনি বক্তব্য রাখেন। এর মধ্যে অন্য আনুষ্ঠানিকতাও চলে। কিন্ত দুজনকে চুম্বন করে উপস্থিত দর্শকদের দৃষ্টি আকর্ষণ করেন ইতালিয়ান এই অভিনেত্রী। তার চুম্বনপ্রাপ্তদের মধ্যে রয়েছে ৩৮বছর বয়সী ফ্রান্সের নির্মাতা ও কমেডিয়ান এলেক্স লুটজ। উদ্বোধনী আয়োজন অনেকটাই জমে ওঠে তাদের ঘনিষ্ঠতায়। এছাড়া লালগালিচায় হেঁটেছেন একাধিক তারকা।

মোট ১৯টি চলচ্চিত্র এবারের উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে । কানের এবারের আসরে বিচারকের তালিকায় আছেন অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, ‘এক্স-ম্যান’ তারকা ফ্যান বিংবিং, ইতালিয়ান নির্মাতা পাওলো সোরেন্তিয়ানো, ফরাসী অভিনেত্রী-গায়িকা এ্যাগনেস জাউই, জার্মান নারী নির্মাতা ম্যারেন আদে, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক এবং দ্য ইংলিশ প্যাপশেন্ট চলচ্চিত্রের জন্য অস্কারজয়ী ফরাসী সঙ্গীত পরিচালক গ্যাব্রিয়েল ইয়ারেদ। এসব বিচারকদের সিদ্ধান্তে চূড়ান্ত হবে উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জয়ী চলচ্চিত্র। আনসার্টেন রিগার্ড বিভাগে এবার নির্বাচিত হয়েছে মোট ১৭টি চলচ্চিত্র। এ বিভাগের জুড়িবোর্ডের সভাপতি উমা থ্যারম্যান। এবারের এ বিভাগে দেখানো হবে ১২টি চলচ্চিত্র। এগুলো হলো ‘ইসমায়েল’স গোস্টস, ‘ফ্রেশ এ্যান্ড সেন্ড’, ‘জেনেট’, ‘দ্য চাইল্ড হুড অব জোয়ান অব এআরসি’, ‘দ্য স্কয়ার’, ‘ওকজা’, ‘দ্য বেগুইল্ড’, ‘হ্যাপি এ্যান্ড’, ‘ওয়ান্ডার স্ট্রাক’, ‘দ্য কিলিং অব সেক্রেট ডিয়ার’, ‘লাভলেস’, ‘ইনকনভেনিয়েন্ট সিক্যুয়েল : ট্রুথ অব পাওয়ার’ এবং ১২০বিটস পার মিনিট’ চলচ্চিত্রগুলো। শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফন্ডেশন এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের মূল বিচারক রোমানিয়ান নির্মাতা ক্রিস্টিয়ান মুঙ্গিউ। ক্যামেরা দ’র বিভাগে বিচারকদের সভাপতি ফরাসী অভিনেত্রী সনদ্রিন কিবারলিয়েন। তাদের প্রত্যেকের নেতৃত্বে পৃথকভাবে বিচারকদের দায়িত্ব পালন করবেন কয়েকজন খ্যাতিমান চলচ্চিত্র ব্যক্তিত্ব।

কান চলচ্চিত্র উৎসব বরাবরই তারকাখচিত। এবারের কানের রেড কার্পেটে হাঁটবেন বলিউডের ঐশ্বরিয়া রাই বচ্চন, সেনম কাপুর দীপিকা পাড়ুকোন, হলিউডের নিকোল কিডম্যান, জুলিয়ান মুর, ক্রিস্টেন স্টুয়ার্ট, এলে ফ্যানিং, এলিজাবেথ মস, টিলডা সুইনটন, জেক গিলেনহাল এবং মারিয়ান কোটিলার্ডের মত তারকারা।
এবছর সেরা পোশাক পরিহিত তারকাদের মধ্যে রয়েছেন মার্কিন ফ্যাশন মডেল বেলা হাদিদ এবং অভিনেত্রী ইলি ফ্যানিং। ২০ বছর বয়সী বেলার পড়নে ছিল আলেক্সান্দ্রে ভতিয়ের-এর ডিজাইন করা হাল্কা গোলাপি রঙের পোশাক।