ব্রেকিং নিউজঃ

পথে পথে ভোগান্তি আর ঝুঁকি মেনেই নাড়ির টানে ছুটছে মানুষ , সড়ক-মহাসড়কে যানবাহনের ধীরগতি : লঞ্চে অতিরিক্ত যাত্রী  ***  সহায়ক সরকারের একাধিক ফর্মূলার আভাস বিএনপির : শেখ হাসিনার অধিনে নির্বাচনের বিষয়ে একচুলও ছাড় দিতে নারাজ আওয়ামী লীগ  ***  সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, আগামীকাল সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপন হবে ঈদুল ফিতর *** বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রোববার অনুষ্ঠিত হবে  ***  কাবা মসজিদে সন্ত্রাসী হামলা পরিকল্পনা নস্যাৎ করেছে সৌদি আরব  ***  আজীবন নিষিদ্ধ অভিনেতা শাকিব খান: চিত্রপরিচালক গুলজারের পদত্যাগ  ***  ঈদ করতে ট্রাকের ছাদে বাড়ি ফেরা, নিহত ১৬  ***  পাটুরিয়ায় ফেরি পারাপারের অপেক্ষায় ৪ শতাধিক পণ্যবাহী ট্রাক  ***  একসঙ্গে ৩১ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করল ভারত  ***  আফগানিস্তানের হেলমান্দে জঙ্গি হামলায় নিহত ৩৪  ***  বাগদাদীকে হত্যা করা হয়েছে প্রায় ১০০ শতাংশ নিশ্চিত : রাশিয়া

মুগডালের ভালো ফলনে হাসি ফুটেছে কৃষকের মুখে



বাংলা রিপোর্ট ডেস্ক

ভোলাতে এবছর মুগডালের ভালো ফলন হয়েছে। অন্য বছরের চেয়ে ভালো ফলন হওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে। এরই মধ্যে জাপানের একটি আমদানিকারক প্রতিষ্ঠান কৃষকের কাছ থেকে মুগডাল কিনতে শুরু করেছে।

ভোলা সদর, দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন, তজমুদ্দিন, চরফ্যাশন ও মনপুরা এই সাত উপজেলায় এবার ২৫ হাজার হেক্টর জমিতে মুগডাল চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৬ হাজার মেট্রিক টন। উন্নতজাতের বারি মুগ৬ ছাড়াও অন্যান্যজাতের মুগ আবাদ করেছেন কৃষক।

এখন মাঠজুড়ে মুগডালের সমারোহ। কৃষক জানান, একর প্রতি ফলন পাওয়া গেছে ১৪/১৫ মন। প্রতি মণ ডাল বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ হাজার টাকায়।

আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের অর্থায়নে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের পেইজ প্রকল্প মুগডালের জাত উন্নয়ন ও বাজারজাতকরতে জেলার পাঁচ উপজেলার আট হাজার কৃষককে প্রশিক্ষণ ছাড়াও বীজ প্রদান করেছে। এতে সহায়তা করেছে গ্রামীণ জন উন্নয়ন সংস্থা।

এরই ধারাবাহিকতায় জাপানের আমদানিকারক প্রতিষ্ঠান ইউগ্লেনার ব্যবস্থাপক তমোইয়াসু কৃষকের কাছ থেকে ৭৮ টাকা কেজি দরে মুগডাল কিনতে শুরু করেছেন।

বাংলা রিপোর্ট ডটকম/এইচআর